শুক্রবার, ২১ নভেম্বর, ২০০৮

হজের সফরঃ প্রয়োজনীয় প্রস্তুতি


হজের সফরঃ প্রয়োজনীয় প্রস্তুতি



হজ হচ্ছে ‘ইউহিব্বুহুম ওয়া ইউহিব্বুনাহ’ (আল্লাহ তাদের মহব্বত করেন এবং তারা আল্লাহকে মহব্বত করে)­ পবিত্র কুরআনের এ কথার বাস্তব ও জীবন্ত নমুনা। অর্থাৎ আল্লাহর মহব্বতে তার আনুগত্যের কাছে নিজেকে বিলীন করে দেয়া। হজের সফর মহব্বতের দাবি পুরা করার সফর। আপনি আল্লাহকে কতটা ভালোবাসেন আর তার বিনিময়ে আল্লাহর ভালোবাসা ও মহব্বত আপনি কতটা অর্জন করতে পেরেছেন তা প্রতিবিম্বিত হবে এই সফরে। হজের প্রত্যেকটি আমল মহব্বতের আমল, এর প্রত্যেকটি মনজিল মহব্বতের মনজিল। সফরের শুরুতেই যদি আল্লাহর মহব্বতে আপনার হৃদয় ও মন ভরপুর করে নিতে পারেন তবে হজের সফরের মজা সফর শুরুর আগেই পেতে শুরু করবেন এবং সে মজা কখনোই শেষ হবে না। আল্লাহ বলেন, পথ দেখানো আমার দায়িত্ব।

তিনি আরো বলেন, ‘যারা আল্লাহকে দৃঢ়ভাবে অবলম্বন করে তাদের সরল পথে পরিচালনা করা হয়। ইসলাম হচ্ছে সেই পথ যে পথে আল্লাহর মহব্বত লাভ করা যায় আর আল্লাহর মহব্বত লাভ করাই বান্দার চূড়ান্ত লক্ষ্য। চূড়ান্ত লক্ষ্য অর্জনে হজের সফরে যেসব বিষয় গুরুত্বপূর্ণঃ ১. সহিত নিয়ত ‘আলা হুব্বিহি/আলা হুব্বালিল্লাহ’ঃ হজের সফরে আপনার নিয়ত যেন হয় শুধু আল্লাহর সন্তুষ্টি অর্জন।

প্রদর্শনেচ্ছা নয়, অর্থ-সম্পদের তাকাব্বুরি নয়, সামাজিক লোকাচার বা দায়বদ্ধতা থেকেও নয়, শুধু আল্লাহর আহ্বানে সাড়া দিয়ে মহব্বতের দাবি পুরা করার উদ্দেশ্যে যেন হজের নিয়ত করা হয়। ২. সার্বিক প্রস্তুতি গ্রহণঃ আল্লাহ বলেন, ‘মানুষের ওপর আল্লাহর এ অধিকার যে বায়তুল্লাহ পর্যন্ত পৌঁছানোর শক্তি ও সামর্থø যে রাখে সে যেন হজ পালন করে। অর্থাৎ হজ হচ্ছে শারীরিক ও আর্থিক ইবাদত। শারীরিক সুস্থতা ও প্রয়োজনীয় অর্থের সংস্থান যার আছে সে হজ করবে। আপনার হজ এজেন্সি কিংবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে যখন যে পরিমাণ টাকা-পয়সা প্রদান করছেন বা করবেন তা অবশ্যই পাকা রসিদের মাধ্যমে করবেন এবং ওই রসিদ সংরক্ষণ করবেন। হজের সফরে সেগুলো সাথে রাখলে ভালো হয়। আপনার পাসপোর্ট, ভিসা, টিকিট সংগ্রহ করে তা সংরক্ষণ করবেন। সম্ভব হলে এগুলোর ফটোকপি করিয়ে নেবেন। প্রয়োজনে একটি নোটবই বা ডায়েরি সাথে রাখবেন, যাতে আপনার পাসপোর্ট নম্বর, ভিসা নম্বর, টিকিট নম্বর, বিমানের নম্বর ও ফিরতি ফ্লাইটের তারিখ ও সময়সহ মক্কা-মদিনার সম্ভাব্য অবস্থানের ঠিকানা লিখে রাখতে পারেন। প্রয়োজনীয় মোবাইল ফোন নম্বর বিশেষ করে মোয়াল্লেম অফিসের ঠিকানাসহ ফোন নম্বর লিখে হাতের কাছে রাখবেন। শারীরিক সুস্থতার জন্য প্রয়োজনীয় উদ্যোগ ও প্রস্তুতি গ্রহণ করতে হবে।

হজের সফরে প্রস্তুতির প্রথম ধাপ হলো কুরআন শিক্ষা তথা কুরআন-হাদিসের জ্ঞান অর্জন করা। যারা কুরআন পড়তে পারে তারা আল্লাহর শুকরিয়া আদায়সহ আরো সহিহ করে কুরআন পড়া ও অধ্যয়ন করার প্রতি গুরুত্ব দেব। যারা কুরআন পড়তে বা তেলাওয়াত করতে জানেন না তারা অবশ্যই কুরআন তেলাওয়াত শিখে নেবেন। আপনারা অবশ্যই অবগত আছেন, সব আলেমে দীন এ বিষয়ে সম্পূর্ণ একমত যে, সূরা ফাতেহা হতে সূরা নাছ পর্যন্ত (সম্পূর্ণ কুরআন) জীবনে অন্তত একবার সহিহ করে পড়া ফরজে আইন। প্রস্তুতি গ্রহণের দ্বিতীয় পর্যায়ে আপনাকে স্বয়ং আল্লাহ সুবহানাহু তায়ালার পরিচয় জানতে হবে। তার সম্পর্কে কুরআন-হাদিসের আলোকে জ্ঞান অর্জন করতে হবে। আল্লাহর রববিয়াত, উলুহিয়াত তথা আল্লাহর জাত-ছিফাত সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন করা দরকার। হজের সফরের শুরুতেই হজের প্রাণকেন্দ্র বায়তুল্লাহ শরিফ সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন করা ভালো। তা ছাড়া এখানে রয়েছে সুস্পষ্ট নিদর্শনগুলো, যেমন মাকামে ইবরাহিম; এখানে যেই প্রবেশ করল সেই নিরাপদ হলো (আল ইমরান-৯৭)। শয়তানের ওয়াসওয়াসা থেকে নিরাপদ, জালিমের জুলুস থেকে নিরাপদ, দারিদ্র্যের অভিশাপ থেকে নিরাপদ। সম্মানিত হাজী সাহেবান, আল্লাহর প্রিয় নবী আঃ-দের পদচিহ্নিত ও স্মৃতি বিজড়িত মাতাফ, সাফা-মারওয়া, মাশয়ারুল হারাম, মসিজেদ খায়িফ, মসজিদে নামিরা, জাবালে রহমত, মিনা ও আরাফাহ ময়দান হজের অনুষ্ঠানের সাথে সংশ্লিষ্ট ঐতিহাসিক নিদর্শনগুলো। আপনি শূন্য ঝোলা কাঁধে নিয়ে এসব বরকতময় নিদর্শনগুলোর পাশ দিয়ে দৌড়াদৌড়ি করবেন অথচ যথার্থভাবে চিনে নিয়ে এসব থেকে কাঙ্ক্ষিত ফায়দা হাসিল করতে পারবেন না এমন যেন না হয়। পবিত্র কুরআনে হজের আহ্বান থেকে শুরু করে হজ বিষয়ে বেশ প্রণিধানযোগ্য কিছু আয়াত রয়েছে। এসব আয়াত অর্থসহ মুখস্থ থাকলে তেলাওয়াত করে মজা পাবেন। নবী আঃ-দের মাধ্যমেই ইসলামের নিয়ামত মানুষের কাছে পৌঁছেছে। অতএব নবী সাঃ-এর সিরাত আপনাকে অধ্যয়ন করতে হবে।

ইবরাহিম আঃ-এর সিরাত অধ্যয়নঃ কাবাকেন্দ্রিক বিশ্বসভ্যতা গড়ার উদগাতা হচ্ছেন ‘মিল্লাতা আবিকুম ইবরাহিম আঃ। নূহ আঃ-এর প্লাবনের পর মক্কা আল মোকাররামাহ শহরের প্রতিষ্ঠা ও বায়তুল্লাহ শরিফের পুনঃপ্রতিষ্ঠা, জমজম কূপের উৎপত্তি, সাফা-মারওয়ায় সায়ি, মিনায় কুরবানি, তাকবিরে তাশরিক আর রামিউল জুমরাহের স্মৃতি একান্তভাবেই ইবরাহিম আঃ ও তাঁর পরিবারের সাথে জড়িত। প্রকৃত অর্থে হজ হচ্ছে ইবরাহিম আঃ-এর সুন্নত। অতএব মুসলিম মিল্লাতের পিতা তথা বনু ঈসরায়েল (ইয়াকুব আঃ-এর বংশধর) ও ঈসা আঃ-এর অনুসারীসহ আখেরি নবী মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাঃ-এর উম্মতদের কাছে সমভাবে সম্মানিত ও মর্যাদাবান নবী হজরত ইবরাহিম আঃ-এর সিরাত জেনে নিতে পারলে অবশ্যই কল্যাণ রয়েছে। হজ থেকে ফেরার পরঃ হজ কাবাকেন্দ্রিক তথা কুরআনভিত্তিক বিশ্বসভ্যতা গড়ার শিক্ষা দেয়। সে শিক্ষার উৎস হচ্ছে কুরআন ও সুন্নাতু রাসূলিল্লাহ সাঃ। হজের সে শিক্ষায় কূপমণ্ডুকতা ও সঙ্কীর্ণতার স্থান নেই; আছে উদারতা, আছে মহানুভবতা। কুরআন থেকে শিক্ষা অর্জন করতে হবে, অর্জিত জ্ঞান ও শিক্ষার আলোকে আমলিয়াত জিন্দেগি যাপন করতে হবে।

সর্বোপরি ওই শিক্ষার প্রচার ও প্রসারে আত্মনিয়োগ করতে হবে। সদা মনে রাখতে হবে, আল্লাহর মেহমান হিসেবে আপনি যে সম্মান ও মর্যাদার আসনে সমাসীন হয়েছেন, তা যেন ভূলুণ্ঠিত না হয়। হজের সফরে যে আলো আপনার হৃদয়ে জ্বলছে তা যেন নিভে না যায়, বরং সে আলো যেন আপনার পরিবার ও সমাজকে আলোকিত করে। আল্লাহর নৈকট্য লাভের উদ্দেশ্যে যে পেরেশানি নিয়ে আপনি তাওয়াফ করেছেন, সায়ি করেছেন মসজিদুল হারামাইনের জামায়াতে শরিক হওয়ার জন্য সদা সতর্ক থেকেছেন, তাহাজ্জুতগুজারে ব্রতী হয়েছেন, হজ থেকে ফেরার পরও আপনার মধ্যে তা যেন জাগরূক থাকে। তবেই আপনি আলোকিত মানুষ। আর সুন্দর সমাজ ও সভ্যতা গড়ার জন্য আলোকিত মানুষের বড় প্রয়োজন।


নাদির আহাম্মদ

কোন মন্তব্য নেই: