শুক্রবার, ১৩ ফেব্রুয়ারী, ২০০৯

কুরআন ও হাদীসেপিতা-মাতার মর্যাদা


কুরআন ও হাদীসেপিতা-মাতার মর্যাদা


০“ আর তোমার প্রতিপালন এই আদেশ করেছেন যে, একমাত্র আলস্নাহ ছাড়া আর কারো ইবাদত করবে না এবং পিতা মাতার সাথে সদ্ব্যবহার করবে। যদি তাদের একজন কিংবা উভয়ে বার্ধক্যে উপনীত হয়, তাহলে তাদেরকে কখনোও “উহ” শব্দটি উচ্চারণ করবে না এবং তাদেরকে ধমক দিবে না। বরং তাদের সাথে সম্মানজনক ও নরম ভাষায় কথা বলবে। আর তাদের উদ্দেশ্যে বিনয়ের বাহু অবনত করে দাও। আর বলো, হে আমার প্রতিপালক! আমার পিতা-মাতা শৈশবে যেমন আমাকে লালন-পালন করেছেন, তুমি তাদের প্রতি তেমনি দয়া কর” (সুরা বনি ইসরাইল ২৩-২৪ আয়াত)।
০“তোমরা আলস্নাহর ইবাদত কর, কোন কিছুর সাথে তার শরিক করোনা এবং পিতা-মাতার সাথে উত্তম ব্যবহার কর” (সুরা নিসা ৩৬ আয়াত)।
০‘হে রাসুল! বলেদিন! তোমরা যদি কিছু আর্থিকভাবে দান করে থাক তা তোমাদের পিতা-মাতা ও নিকটাত্মীয় স্বজনকে করো” (সূরা বাকারা-২১৫ আয়াত)।
০রাসুল (সঃ) বলেছেন, তার নাক ধূলায় মলিন হোক (৩ বার) সাহাবীরা বললেন, আলস্নাহর রাসুল। সেই হতভাগ্য ব্যক্তিটিকে ? রাসুল (সঃ) বললেন সে হলো ঐ ব্যক্তি যে তার পিতা-মাতা উভয়কে অথবা একজনকে পেল অথচ তাদের সেবা করে জান্নাত হাছিল করতে পারলো না” (মুসলিম)।
০“এক ব্যক্তি তার পিতা-মাতাকে ক্রন্দনরত অবস্থায় রেখে হিজরতের উদ্দেশ্যে বাইয়াত করার জন্য নবী করিম (সঃ) -এর নিকট এসে পৌঁছলেন। রসুল (সঃ)বৈললেন, ফিরে যাও তোমার পিতা-মাতার কাছে এবং তাদেরকে খুশি করে এসো যেমনভাবে তাদেরকে কাঁদিয়ে এসেছো। (আদাবুল মুফরাদ)।
০‘হযরত আবু তোফায়েল থেকে বর্ণিত তিনি বলেন, আমি রাসুল (সঃ) কে জায়ারানা নামক স্থানে গোশত বন্টন করতে দেখলাম। এমন সময় জনৈক এক মহিলা এসে তাঁর সামনে হাজির হলো। তখন রাসুল (সাঃ) নিজের চাদর বিছিয়ে দিলে মহিলা সেই চাদরের উপর বসলেন। আমি জিজ্ঞাসা করলাম, উনি কে? লোকেরা বললো উনি হলেন তার দুধ মাতা হালিমা। যিনি তাকে দুধ পান করিয়েছেন” (আবু দাউদ)।
০ হযরত আবু উমামা (রাঃ) হতে বর্ণিত আছে, জনৈক এক ব্যক্তি রাসুল (সঃ) কে প্রশ্ন করলো, হে আলস্নাহর রাসুল (সঃ)! সন্তানের উপর পিতা-মাতার হক কি আছে? তিনি বললেন, তারা তোমার বেহেশত ও দোযখ। (ইবনে মাজাহ)।
সংকলণে হোসাইন আল খালদুন

কোন মন্তব্য নেই: